Search
Tuesday 24 October 2017
  • :
  • :
English Version

উ. কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করবে!

উ. কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করবে!

Sharing is caring!

০৬ ফেব্রুয়ারি, ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক, এশিয়ানপোস্ট২৪ডটকম

ঢাকা: রোববার ভোরে স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া। দেশটির আঞ্চলিক সরকার এ তথ্য জানিয়েছে। জাপান সরকারের একটি রিপোর্ট অনুযায়ী, আগামী ৭ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে রকেটের মাধ্যমে স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। তবে এর আগে পিয়ংইয়ং জানিয়েছিল, তারা ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।

উত্তর কোরিয়া বরাবরই বলে আসছে মহাশূন্যে তাদের স্যাটেলাইট কার্যক্রম শান্তিপূর্ণ হবে। কিন্তু ধারণা করা হচ্ছে গোপনে তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি নিচ্ছে। ইন্টারন্যাশনাল মেরিটাইম এজেন্সি এক ইমেইল বার্তায় জানিয়েছে, ‘আমরা জানতে পেরেছি উত্তর কোরিয়া ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে কোয়াংমিয়ংসং নামে একটি পর্যবেক্ষক স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।’ জেনেভাভিত্তিক ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন জানিয়েছে, উত্তর কোরিয়া স্যাটেলাইট পাঠানোর অভিপ্রায়ে বিজ্ঞপ্তি পাঠিয়েছে। এতে বলা হয়েছে, উপগ্রহটির স্থায়িত্ব হবে চার বছর এবং এটি ভূ-সমলয় নয় এমন কক্ষপথে স্থাপন করা হবে।

সাম্প্রতিক সময়ে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়ে আন্তর্জাতিক নিন্দার মুখোমুখি হয়েছে উত্তর কোরিয়া। এর আগে ২০১২ সালের ডিসেম্বরে তাদের নিক্ষেপিত দূরপাল্লার রকেটটি সফলভাবে কক্ষপথে স্থান নিয়েছিল। তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জানিয়েছিল, ওই নিক্ষেপণ উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘনের প্রমাণ।

তবে স্যাটেলাইট উৎক্ষেপণের ঘটনায় উত্তর কোরিয়াকে সতর্ক করে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তাদেরকে ‘চরম মূল্য’ দিতে হবে। অপরদিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাপানের সীমানার ওপর দিয়ে কোনো ক্ষেপণাস্ত্র দেখা গেলে তা গুলি করে ভূপাতিত করার নির্দেশ পেয়েছেন তিনি।