Search
Tuesday 24 October 2017
  • :
  • :
English Version

চা শ্রমিকদের কৃষি জমি কেড়ে নেওয়া যাবে না!

চা শ্রমিকদের কৃষি জমি কেড়ে নেওয়া যাবে না!

Sharing is caring!

Vision Led ad on bangla Tribune০৬ ফেব্রুয়ারি, ২০১৬
ঢাকা: ‘চা শ্রমিকদের ধান্য জমি কেড়ে নেওয়া যাবে না’ এ শ্লোগান সামনে রেখে সর্বপ্রাণ সাংস্কৃতিক শক্তির উদ্যোগে শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতায় দিনব্যাপী এক চিত্র-কাব্য-কনসার্ট অনুষ্ঠিত হয়েছে।

গান, চিত্রকলা, নাটক, কবিতা পাঠ, আলোকচিত্র এবং  প্রামাণ্যচিত্র নিয়ে দেশের শিল্পী-কবি-সাংস্কৃতিক কর্মীদের আয়োজনে চুনারুঘাটের প্রতীক থিয়েটার এবং চা শ্রমিকদের অংশগ্রহণে গানের মিছিল এর মাধ্যমে দুপুর ১২টায় দিনব্যাপী এই কর্মসূচির  শুরু হয়।

হবিগঞ্জের চুনারুঘাটের চা শ্রমিকদের কৃষি জমি রক্ষার আন্দোলনের সাথে সংহতি জানিয়ে সমগীত, সহজিয়া, চিতকার, জলেরগান, মনোসরণী, প্রাচ্যনাট, সাংস্কৃতিক ইউনিয়ন, প্রতীক থিয়েটার এবং শিল্পী কফিল আহমেদসহ দেশের উল্লেখযোগ্য তরুণ শিল্পী-কবি-চিত্রকররা অংশগ্রহণ করেন। আলোচনা করেন শিল্পী কামরুদ্দীন আবসার, এডভোকেট হাসনাত কাইয়ূম,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হারুন রশীদ,  চা-শ্রমিক নেতা সূর্য কুমার রায়, সন্ধ্যা ভৌমিক।
.


হবিগঞ্জের চুনারুঘাটে চা শ্রমিকদের ধান্য জমিতে সম্প্রতি স্পেশাল ইকোনমিক জোন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জনপ্রতি দিনে ৬৯ টাকা মজুরি পাওয়া এসব শ্রমিকদের জীবিকার প্রধান উপায় এখানকার ধান্য জমি থেকে আসা ফসল। এই জমি তারা শত বছর ধরে ব্যবহার করে আসছেন।

উচ্ছেদ  করে বেআইনিভাবে  কৃষি জমিতে ইকোনমিক জোন স্থাপনের প্রতিবাদে হবিগঞ্জের চুনারুঘাটের  চা শ্রমিকরা গত ১৩ ডিসেম্বর থেকে কাজ বন্ধ রেখে আন্দোলন করে আসছেন। তাদের এই  আন্দোলনের সাথে সংহতি জানিয়ে এই চিত্রকাব্য কনসার্টের আয়োজন করা হয়।